শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ খ্রীষ্টাব্দ |৬ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
কোম্পানীগঞ্জ থানায় নতুন ওসি( তদন্ত)রজি উল্লাহ খান  » «   কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল শুরু  » «   কোম্পানীগঞ্জে দ্বীনি মাদ্রাসা কলাবাড়ী মাদ্রাসায় অভিভাবক ও সুধীসমাবেশ  » «   লন্ডনে দুর্বৃত্তদের হামলার শিকার আহত সাজিদুর রহমানকে দেখতে গেলেন শামসুল ইসলাম  » «   কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র পক্ষ থেকে সংবর্ধিত শামসুল ইসলাম  » «   দলইর গাঁও ছাত্র পরিষদ-এর ৭ম মেধাবৃত্তি পরীক্ষার বৃত্তি প্রদান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন  » «   আমাদের দেশ তলাবিহীন ঝুড়ি থেকে এখন উন্নয়নশীল দেশের তালিকায় ………… সিভিল সার্জন ডাঃ হিমাংশু লাল রায়  » «   কোম্পানীগঞ্জ প্রবাসী উন্নয়ন পরিষদের বৃত্তি প্রদান সম্পন্ন  » «   কোম্পানীগঞ্জে ফটোগ্রাফি সোসাইটির কমিটি গঠন  » «   মহিলার স্বজনদের সন্ধান চায় পুলিশ  » «   কোম্পানীগঞ্জে ইয়াবা সহ আটক ১  » «   কোম্পানীগঞ্জে ইয়াবা সহ আটক ১  » «   কোম্পানীগঞ্জে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরণ  » «   কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে ৫৮ অফিসার চয়েস সহ আটক ১  » «   দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মুফতি ইমাম উদ্দিন  » «  

৩৬ বছর পর ১ সন্তান নীতি থেকে সরে আসল চীন

companigonjerdak_27 নিউজ ডেস্ক: অবশেষে এক সন্তান নীতি থেকে সরে এসেছে চীন। এখন থেকে চীনের দম্পতিরা চাইলে দুটি সন্তান নিতে পারবেন। চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া আজ বৃহস্পতিবার এ বিষয়ে একটি সংবাদ প্রকাশ করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, দেশটির জন্মহার এবং জনসংখ্যা বৃদ্ধির হার কমিয়ে আনার লক্ষ্যে ১৯৭৯ সালে চীন সরকার এক সন্তান নীতি প্রণয়ন করে। এ নীতির আওতায় একের অধিক সন্তান নিতে পারত না চীনের পরিবারগুলো। শুধু এ নীতি করেই থেমে থাকেনি দেশটি। কঠোরভাবে পালন করার জন্য বাধ্য করা হতো জনগণকে। এ জন্য যেসব পরিবার এক সন্তান নীতি ভঙ্গ করত তাদের জরিমানা করা হতো এমনকি চাকরি থেকেও বরখাস্ত করা হতো। ৩৬ বছর পর এক সন্তান নীতি থেকে সরে আসল বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশটি।

ধারণা করা হচ্ছে চীনের এক সন্তান নীতির ফলে দেশটিতে প্রায় ৪০০ মিলিয়ন বা ৪০ কোটি জনসংখ্যা কম হয়েছে এই কয়েক বছরে। তবে দেশটির বয়স্ক মানুষেরা এ নীতি থেকে সরে আসতে অনেক দিন থেকেই চাপ দিয়ে আসছিল সরকারকে।

তবে সময়ের সঙ্গে দেশটির কিছু কিছু রাজ্য এ নীতি শিথিল করে। এ ছাড়া বর্তমান কমিউনিস্ট পার্টিও গত দুই বছর ধরে রাষ্ট্রীয়ভাবে এ নীতি শিথিল করে দিয়েছিল। অবশেষে কমিউনিস্ট পার্টির নীতি নির্ধারণী কমিটির সামিটের শেষ দিনে আজ ঘোষণাটি আসল, চীন সরে আসবে এক সন্তান নীতি থেকে।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

সর্বশেষ সংবাদ