শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রীষ্টাব্দ |৩ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
কোম্পানীগঞ্জে গাঁজাসহ আটক ১  » «   ‘আব্দুল হক ‘স্যারের মৃত্যুতে-প্রতিষ্টানের সভাপতির শোক প্রকাশ  » «   এসএসসিতে জিপিএ প্লাস পেয়েছে সাদিয়া আহমেদ  » «   ‘কাউন্সিলর আজাদের আরোগ্য কামনা করে কোম্পানীগঞ্জ ছাত্রলীগের দোয়া মাহফিল’  » «   “গণ-মানুষের পরম বন্ধু এড.নাসির উদ্দিন খান”  » «   কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের জরুরি সভা ও ঈদ পুনর্মিলনী  » «   “দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন-বিসর্জন পরিবারের সভাপতি জামাল উদ্দিন “  » «   পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন -কোম্পানীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক-সজীবুল ইসলাম জয়”  » «   “কোম্পানীগঞ্জ সহ বিশ্ববাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন-হাজী আমিনুল হক’  » «   “তিন শতাধিক পরিবারের মাঝে কোম্পানীগঞ্জ উপজেলা ছাত্রলীগের ঈদ সামগ্রী বিতরণ”  » «   শুভ জন্মদিন তরুণ সাংবাদিক কবির আহমেদ  » «   সাবালিকা…….  » «   কৃষকের পাশে ছাত্রলীগের শাহরিয়ার আলম সামাদ”  » «   আসন্ন পবিত্র মাহে রমজান উপলক্ষে ভাটরাই প্রজন্ম ক্লাবের ত্রাণ সামগ্রী বিতরণ  » «   অল্প সময়ে কোম্পানীগঞ্জের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন ওসি সজল কুমার কানু  » «  

ভোলাগঞ্জ পাথর রাজ্যে হাহাকার

img_20161005_084822
শফিক আহমদ::সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে কাজের সন্ধানে মিলিত হত লক্ষাধিক শ্রমিক। যুগে যুগে পাথর উত্তোলন করে জীবিকা নির্ভর করে আসছে প্রায় লক্ষাধিক শ্রমিক।সম্প্রতি সিলেটের পাথর কোয়ারীগুলোতে পাথর উত্তোলন বন্ধের ব্যাপারে সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারী থাকার ফলে এখানকার শ্রমিক ও মালিকগন পড়েছেন বিপাকে । এই এলাকার কর্ম পরিবেশ না থাকায় বেকার হয়ে পরেছেন প্রায় লক্ষাধিক শ্রমিক । বিভিন্ন এনজিওতে থেকে ঋনের বোঝা নিয়ে তাদের থাকতে হয় বাড়তি চিন্তায়। মাস খানেক ধরে জীবিকার র্নিবাহ করার কাজ কর্ম বন্ধ থাকার কারনে এই এলাকার মানুষ দিষেহারা হয়ে পরেছে। পরিবার পরিজন নিয়ে করিতেছেন মানবেতর জীবন যাপন । এ দৃশ্য বর্তমানে সিলেটের জাফলং,ভোলাগঞ্জ ও বিছনাকান্দির ।শুধু তাই নয় মালিকদের আহাজারি যেন কম,নয় মালিক পক্ষের কিবরিয়া জানান ভাই কি আর বলবো, অনেক দিন দরে মেইল বন্ধ এনজিওতে থেকে আনা ঋণ অন্য দিকে মাসখানেক থেকে ব্যবসা নাই সব মিলিয়ে স্বর্বহারা হয়ে পরেছি এদিকে পাথর কোয়ারির বারকী শ্রমিক দুলাল মিয়া জানান, মাস খানেক যাবত কোয়ারিতে কাজ না থাকায় অভাব নামের কথাটি আমাদের পিছু ছারছেনা। পাথর উত্তোলন বন্ধ থাকায় আমার মতো হাজারও শ্রমিক বেকার হয়ে পড়েছে। একদিকে কোয়ারি বন্ধ অন্যদিকে এনজিও থেকে নেয়া ঋণের বোঝায় প্রায় সর্বশান্ত হয়ে পড়েছি। কোয়ারি সচল না হলে আমাদের আর কোন বেচে থাকা কষ্টকর হয়ে পড়বে। দুলাল মিয়ার, কথার সাথে একমত পোষণ করে অনেক শ্রমিক তাদের মানবেতর জীবনের দুঃখের প্যাচালী শোনালেন।
ভোলাগঞ্জ পাথর কোয়ারির শ্রমিক সংগঠনের সভাপতি নুরুল ইসলাম জানান, পাথর কোয়ারিতে কাজ নেই প্রায় এক মাস যাবত। কাজ কর্ম না থাকায় কোয়ারি সংশ্লিষ্ট কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে তাদের।কোয়ারী থেকে পাথর উত্তোলন বন্ধ থাকায় অসহায় হয়ে পড়েছে শ্রমিকরা, শ্রমিকদের দুঃখ দুর্দশার যেন শেষ নেই।
ভোলাগঞ্জ ও তার আশপাশের এলাকায় জীবিকার নির্বাহ করার জন্য বিকল্প কোন কাজের ব্যবস্থা না থাকার কারণে শ্রমিকরা পড়েছে চরম বিপাকে। শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে অনেকটা অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে।

আপনার মতামত প্রদান করুন

টি মন্তব্য

সর্বশেষ সংবাদ